সামাজিক আন্দোলন কাকে বলে?

 

সামাজিক আন্দোলন কাকে বলে?

সামাজিক আন্দোলন কাকে বলে? 


ভূমিকা:


ভারতীয় উপমহাদেশে আধুনিক সমাজকল্যাণের বিকাশে যেসব উপাদান গুরুত্বপূর্ণ অবদান রেখেছে তার মধ্যে উনিশ শতকের সামাজিক আন্দোলন অন্যতম। মূলত সামাজিক আন্দোলন হলো সমাজ থেকে নেতিবাচক অবস্থা দূর করে ইতিবাচক অবস্থা ফিরিয়ে আনার আন্দোলন। সামাজিক আন্দোলন মূলত সমাজের অনাচার-অবিচার দূর করার জন্য সংঘটিত হয় এবং সমাজের সর্বস্তরের মানুষের এতে সমর্থন থাকে ।


সামাজিক আন্দোলন: 


সামাজিক আন্দোলন হলো একটি ধারাবাহিক, সংগঠিত ও সমষ্টিগত প্রচেষ্টা যা সামাজিক পরিবর্তনের কিছু দিককে কেন্দ্র করে পরিচালিত হয়। আর এ কার্যক্রম সমষ্টিগত আচরণের অন্যান্য দিকের চেয়ে বেশি সময় ধরে চলমান থাকে । আরো সহজভাবে বলা যায় যে, কাঙ্ক্ষিত সামাজিক পরিবর্তনের লক্ষ্যে পরিচালিত উদ্যোগই সামাজিক আন্দোলন । আর এ আন্দোলন বিভিন্ন প্রেক্ষাপটে সময়ের পরিক্রমায় সংঘটিত হয়ে থাকে। যেমন- পরিবেশ বাঁচাও আন্দোলন, নারী অধিকার আন্দোলন, মানবাধিকার আন্দোলন প্রভৃতি ।


প্রামাণ্য সংজ্ঞা:


উইলকিনসন বলেন, “সামাজিক আন্দোলন হলো সামাজিক যেকোনো দিকে ও যেকোনো উপায়ে সমাজ পরিবর্তনের উদ্দেশ্যে সচেতন ও উদ্দেশ্যপ্রণোদিত যৌথ প্রয়াস যেখানে হিংসা, অবৈধতা, বিপ্লব বা কাল্পনিক সমাজের চিন্তায় মগ্ন থাকা ইত্যাদি যেকোনো উপায়ের স্থান আছে।”


সমাজতত্ত্ববিদ গাই রছার বলেন, "Social movement is a clearly structured and indentifiable organisation, which has explicit goals of grouping members with a view to defence or promotion of certain precise, objectives, generally with a social connotations. "


Oxford English Dictionary অনুযায়ী, “সামাজিক আন্দোলনে কোনো নীতি বা লক্ষ্যে পৌঁছানোর জন্য একদল লোক অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করে।”

 

উপসংহার: 


পরিশেষে বলা যায় যে, সামাজিক আন্দোলন কাঙ্ক্ষিত পরিবর্তনের লক্ষ্যে পরিচালিত যৌথ প্রচেষ্টা। সমাজে মানুষ সাম্য ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য সমবেতভাবে যে প্রচেষ্টা, সাংস্কৃতিক ঐতিহ্য, স্বাতন্ত্র্য এবং প্রতীকী সত্তা রক্ষার জন্য যে সংগ্রাম তারই বহিঃপ্রকাশ সামাজিক আন্দোলন ।


Post a Comment

Previous Post Next Post